Home / মিডিয়া নিউজ / ‘দর্শককে আবদ্ধ করে ফেলা হয়েছে অশ্লীল নাচ-গান, ফাইট সিনের মধ্যে’

‘দর্শককে আবদ্ধ করে ফেলা হয়েছে অশ্লীল নাচ-গান, ফাইট সিনের মধ্যে’

তৌকীর আহমেদ। শুধু অভিনেতা হিসেবে নয়, একজন দক্ষ নির্মাতা হিসেবেও তিনি মিডিয়াতে

বেশ খ্যাতি অর্জন করেছেন। বড়পর্দার নির্মাতা হিসেবে তৌকীর আহমেদ এ পর্যন্ত ‘জয়যাত্রা’,

‘রূপকথার গল্প’, ‘দারুচিনি দ্বীপ’ ও ‘অজ্ঞাতনামা’ নামে চারটি ছবি দর্শকদের উপহার দিয়েছেন।

এর আগে ‘জয়যাত্রা’ ছবির নির্মাতা হিসেবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন। তার নির্মিত সর্বশেষ ‘অজ্ঞাতনামা’ ছবিটি বিশ্বের বিভিন্ন উৎসবে পুরস্কৃত ও প্রশংসিত হচ্ছে। আগামী ১লা ডিসেম্বর তার পরিচালনায় পঞ্চম ছবি ‘হালদা’ মুক্তি পাবে। আর এই ছবি নিয়ে কথা বলেছেন তিনি।

‘হালদা’ চলচ্চিত্রটি প্রসঙ্গে তৌকীর আহমেদ বলেন, ছবিটি এখন সেন্সর বোর্ডে জমা আছে। আমরা আশা করছি, নভেম্বরের মধ্যেই এটি ভালোভাবে ছাড়পত্র পাবে। আর আমরা বিজয়ের মাসের প্রথমদিন ছবিটি মুক্তি দেবো। হালদা একটি নদীর নাম। হালদা নদী ও সেখানকার প্রান্তিক মানুষের জীবনের চিত্র্যই এর বিষয়বস্তু। দেশের বৃহত্তম প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র এই হালদা নদী। মা মাছেরা এপ্রিল থেকে জুন পর্যন্ত অমাবস্যা বা পূর্ণিমার তিথিতে এখানে ডিম ছাড়ে। এই নদী ও নদীর গতি-প্রকৃতি, নদীর ক্ষয় ও নদী তীরবর্তী মানুষের জীবনপ্রবাহ ও জটিলতা তুলে ধরা হয়েছে গল্পে।

অজ্ঞাতনামার মতো ভিন্নধারার চলচ্চিত্রগুলো বাণিজ্যিকভাবে কতটা সফল? এমন প্রশ্নে তিনি বলেন, আমি প্রযোজক না। তবুও বলতে পারি, দর্শক প্রশংসিত হলেও বাণিজ্যিকভাবে ছবিগুলো খুব একটা সফলতা পায় না। কারণ এগুলো ডিস্ট্রিবিউশনের ক্ষেত্রে একটা বড় ধরনের বাঁধা আছে। যারা ছবি ডিস্ট্রিবিউট করেন তারা এ ধরনের ছবি ডিস্ট্রিবিউশন করতেই চান না। কারণ তারা মনে করেন ভিন্নধারার ছবিগুলো তাদের ছবির মতো না। দেখুন, আমি বিশ্বাস করি অজ্ঞাতনামা সাধারণ মানুষের গল্প। হালদাও ঠিক তাই। আর এরমধ্যে সাধারণ মানুষের বিনোদন আছে।

কিন্তু সেই সাধারণ মানুষ এ বিষয়টি বিশ্বাস করতে পারছে না। দর্শককে আবদ্ধ করে ফেলা হয়েছে অশ্লীল নাচ-গান বা প্রথাগত কিছু ফাইট সিন, কিছু কমিক সিনধর্মী প্যাকেজের মধ্যে। এভাবে দর্শকদের অন্ধ করে রাখা হচ্ছে। আর এই জায়গাটাতে আমি খুব দুঃখ পাই। তবে আমার ইচ্ছে, হালদা ছবিটি বাণিজ্যিকভাবেও সফল হোক। এ জন্য পরিবেশনার জন্য অভি কথাচিত্র আমাদের সঙ্গে যুক্ত হয়েছে। অন্তত অর্ধশতাধিক প্রেক্ষাগৃহে যেন এটি মুক্তি পায় এ ব্যবস্থা করতে চাই।প্রসঙ্গত, বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০১৭’-তে সেরা চলচ্চিত্র পুরস্কার জিতে ‘অজ্ঞাতনামা’। তাছাড়া ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০১৭’-তে সেরা চলচ্চিত্র নির্মাতার পুরস্কার পেয়েছেনতৌকীর আহমেদ।

Check Also

সংবাদ পাঠিকাকে বিয়ে করতে যাচ্ছেন তাহসান

অভিনেতা, গায়ক তাহসান খান ও অভিনেত্রী মিথিলা ভালোবেসে সুখের সংসার সাজিয়েছিলেন। সেই সংসারের ইতি টানেন …

Leave a Reply

Your email address will not be published.