Home / মিডিয়া নিউজ / মন্ত্রীকে ঘিরে ধরল হাজার হাজার ইঁদুর!

মন্ত্রীকে ঘিরে ধরল হাজার হাজার ইঁদুর!

তখনো উদ্বোধনী আনুষ্ঠানিকতা বাকি, কিন্তু গ্যালারিতে প্রবেশের অপেক্ষা যেন আর সইছে না দর্শনার্থীদের।

কেউ কেউ একটু পরপরই উঁকি দিচ্ছেন প্রবেশ পথ দিয়ে। উদ্বোধনের আগে এত তাড়া, কিন্তু উদ্বোধনের

পর গ্যালারিতে ঢুকতে সবাই যেন একটু হোঁচট খাচ্ছে আর খুব সাবধানে পা ফেলছে। এমনকি স্বয়ং

মন্ত্রীও খুব সাবধানে হাঁটছেন! গ্যালারিজুড়ে যে কামরুজ্জামানের হাজার হাজার পোড়ামাটির ইঁদুর ঘুরে

বেড়াচ্ছে তো সাবধানে পা তো ফেলতেই হবে! সংস্কৃতি মন্ত্রীর সামনে হাজার হাজার ইঁদুর! সেগুলো দেখে একগাল হেসে দিলেন তিনি। ইঁদুরগুলোর মাঝ দিয়ে পায়চারী করলেন। ঘুরে ঘুরে আনন্দ নিয়েই এগুলো দেখলেন। কারণ ইঁদুরগুলো পোড়ামাটি দিয়ে বানানো।

এমন একটি বিষয় নিয়ে অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হলো শিল্পী কামরুজ্জামান স্বাধীনের ‘রুটেট ইন সয়েল’ শীর্ষক একক শিল্প প্রদর্শনী।

গত ১৪ অক্টোবর বিকালে প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত সোফি অবের, শিল্পী ও সমালোচক মোস্তফা জামান, ফারুক হাসান প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাস। ‘অর্গানিক’ বর্তমান পৃথিবীতে একটি চটকদার নাম। আমরা প্রকৃতিকে নিজেদের ইচ্ছামতো ব্যবহার করে তাকে করে তুলছি দূষিত ও বিষাক্ত। নিরাপদ বাতাস, নিরাপদ পানি এবং নিরাপদ খাবার এখন দুর্লভ হয়ে উঠেছে। মানুষ হয়ে উঠেছে প্রকৃতির সবচেয়ে বড় শত্রু।

শিল্পী কামরুজ্জামান স্বাধীনের ছোটবেলা কেটেছে ঠাকুরগাঁওয়ে। সেখানকার সাঁওতাল কমিউনিটির সঙ্গে তার সখ্য ছোটবেলা থেকেই। তাদের জীবনধারার পরিবর্তনগুলো তিনি দেখেছেন কাছ থেকে।

ধীরে ধীরে শিকার ছেড়ে সাঁওতালদের প্রধান জীবিকা হয়ে ওঠে আধুনিক কৃষিকাজ। এর অংশ হিসেবে হাইব্রিড ফসল আর কীটনাশকের অতিরিক্ত ব্যবহার তাড়িয়ে দিয়েছে শিয়াল, পেঁচা, ঈগল ও আরও অনেক প্রাণী যারা এই অঞ্চলের প্রাণের ভারসাম্য রক্ষার জন্য ছিল গুরুত্বপূর্ণ। সাঁওতালরা আগে ইঁদুর শিকার করলেও এই প্রাণীরাই দখল করে নিয়েছে তাদের মাটির ঘরবাড়ি। এমন বাস্তবতায় ঠাকুরগাঁওয়ের মোলানি পাড়ায় এক সাঁওতাল গ্রামে চলতি বছরের শুরুতে একটি প্রজেক্ট শুরু হয়। এর অংশ হিসেবে শিল্পী কামরুজ্জামান স্বাধীন সাঁওতাল কমিউনিটির মানুষদের সঙ্গে নিয়ে কয়েক হাজার মাটির তৈরি ইঁদুর বানিয়েছেন। এগুলো নিয়ে আয়োজন করা হয়েছে ‘রুটেট ইন সয়েল’ শীর্ষক তার একক শিল্প প্রদর্শনী। এতে রয়েছে একটি সিরিজ। এর মূলভাবনা হলো মানুষের সঙ্গে প্রকৃতির জটিল সম্পর্ক। প্রদর্শনীতে স্থান পাবে হাজার হাজার পোড়ামাটির ইঁদুর নিয়ে একটি ইনস্টলেশন, শত শত তীর নিয়ে একটি ভিডিও ইনস্টলেশন এবং সাঁওতালদের ঘর লেপার কৌশল ব্যবহার করে বানানো কিছু পেইন্টিং।

ঢাকার ধানমন্ডিস্থ অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে প্রদর্শনীটি চলবে ২৯ অক্টোবর পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা, শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।-ইত্তেফাক

Check Also

সংবাদ পাঠিকাকে বিয়ে করতে যাচ্ছেন তাহসান

অভিনেতা, গায়ক তাহসান খান ও অভিনেত্রী মিথিলা ভালোবেসে সুখের সংসার সাজিয়েছিলেন। সেই সংসারের ইতি টানেন …

Leave a Reply

Your email address will not be published.